বাঁ দিকেতে হৃদয় থাকে,
হৃদয় বানের কাছে।
হৃদয় আবার ছোট বড়
নানান জাতের আছে।
হৃদয় নাকি হয়না বড়
টাকার পাহাড় পেলে
গরীব লোকের হৃদয় বড়
এক অন্নে ভাগ দিলে;
হৃদয় নিয়ে মাতামাতি
যুবক যুবতী।
ওদের হৃদয় প্রেমের সাগর
নয়কো ডোবা দীঘি।
মায়ের হৃদয় কোমল স্নিগ্ধ,
আপন শিশুর লাগি
পিতার তেমন নেইকো সাড়া
আপন সুখেই যোগী।
হৃদয়টাতে একই শব্দ
একই ছন্দে চলে।
হৃদয় আছে সব জীবেরই
বেঁচে থাকার মূলে।
হৃদয় যদি বাঁচার জন্য!
তবে ভাল মন্দের কে?
হৃদয় হারা পাগল কেউ
রূপের দিকে চেয়ে
বাঁ দিকেতে হৃদপিন্ড
নয় কিছু তার বেশী
হৃদয় সেতো মনের আবেগ
উথাল পাতাল খুশী।